টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে ২০ দেশ

বিশ্বব্যাপী ক্রিকেটকে আরও ছড়িয়ে দিতে দুটি বৈশ্বিক টুর্নামেন্টে দল বাড়ানোর ভাবনা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। ওয়ানডে বিশ্বকাপ ১০ থেকে ১৪ দলের এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ ১৬ থেকে বেড়ে ২০ দলের করার চিন্তা করছে আইসিসি।

শুধু তাই নয়, এছাড়া অলিম্পিকে ক্রিকেট এবং ইন্টারকন্টিনেন্টাল কাপ নতুন নামে পুনরায় শুরুর বিষয়ে আলোচনা করা হচ্ছে।

আইসিসির প্রধান নির্বাহীদের সভায় এসব কিছু নিয়ে আলোচনা হয়েছে। তবে ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবার বা পরের বছর থেকে নয়। ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপের পর বিশ্বকাপের দল বাড়ানোর পরিকল্পনা করছে আইসিসি।

পরিকল্পনায় থাকা ২০ দলের প্রতিযোগিতায় চার গ্রুপে পাঁচটি করে দল প্রতিদ্বন্দ্বিতা করবে। এরপর ধারাবাহিকভাবে দল কমে আসবে। তবে এসব বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আইসিসির এই ধরনের ভাবনাকে ইতিমধ্যেই স্বাগত জানিয়েছে আইসিসির সদস্যভুক্ত দেশগুলি।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সুনির্দিষ্ট সিদ্ধান্ত না হলেও প্রভাবশালী দেশগুলি আইসিসির এমন ভাবনাকে ইতিবাচক মনে করছে এবং তারাও সমর্থণ করছে।

২০০৭ ওয়ানডে বিশ্বকাপের পর দল সংখ্যা কমে আসছিল। ২০০৭ বিশ্বকাপে খেলেছিল ১৬ দল। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৪ দল। ২০১৯ বিশ্বকাপ খেলেছিল মাত্র ১০ দল। ২০২৩ বিশ্বকাপেও খেলবে ১০ দল। ৫০ ওভারের ক্রিকেটের বিশ্বকাপে যেন প্রতিদ্বন্দ্বীতা আরও বাড়ে সেজন্য দল বাড়ানোর পক্ষে আইসসি।

এছাড়া ২০২৮ অলিম্পিকে মেয়েদের ক্রিকেট যুক্ত করা হচ্ছে। ২০৩২ অলিম্পিকে মেয়েদের পাশাপাশি খেলবে ছেলেরাও।

About admin

Check Also

লাবুশানে যেন নাইট ক্লাবের সুন্দরী মেয়ে – অ্যান্ডারসন

বর্তমান সময়ে টেস্টে অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশানে। স্টিভেন স্মিথের কনকাশন সাবে ২০১৯ …

Leave a Reply

Your email address will not be published.