টাইগারদের প্রথম দিনের বোলিং নিয়ে যা বললেন মিরাজ

ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে হারের পর সিরিজ বাঁচাতে গতকাল দ্বিতীয় টেস্টে মাঠে নামে বাংলাদেশ। স্যাবাইনা পার্কে অনুষ্ঠিত সেই ম্যাচের প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৯৫ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। সাকিবের কাছে স্যাবাইনা পার্কের উইকেট একটু আর্দ্র মনে হয়েছিল।

আর তাইতো পেসারদের কথা চিন্তা করে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন সাকিব। তবে এমন ভাবনাটি কাজে লাগেনি সাকিবের। কারণ প্রথম দিনের উইকেট ছিল স্পিনবান্ধব। আর তাই প্রথম দিনে অলস সময় কাটাতে হয়েছে পেসারদের। দুই পেসার আবু জায়েদ আর কামরুল ইসলাম রাব্বী বল করেছেন মাত্র ১৮ ওভার।

অন্যদিকে চার স্পিনার মিরাজ, সাকিব, তাইজুল ও মাহমুদউল্লাহ করেছেন বাকি ৭৪ ওভার। এদিন বাংলাদেশের সফল বোলার ছিলেন মিরাজ। ২৭ ওভার বল করে ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়াও ১টি উইকেটের দেখা পেয়েছেন তাইজুল।

তবে বাংলাদেশের জন্য চিন্তার বিষয় শিমরন হেটমেয়ার এখনো ৮৪ রানে অপরাজিত আছেন। অন্যদিকে ১৬ রানে অপরাজিত আছেন রোস্টন চেজ। তবে আজ দ্রুতই এই জুটি ভাঙার লক্ষ্য বাংলাদেশের। এমনটিই জানিয়েছেন মিরাজ।

এ প্রসঙ্গে মিরাজ বলেন, ‘ওদের রান আটকানোই হবে আমাদের প্রথম পরিকল্পনা। কারণ, প্রায় তিন শ রান হয়ে গেছে। ওদের দ্রুত অলআউট করতে হবে। উইকেটে এখনো বোলারদের জন্য সাহায্য আছে। লাইন-লেংথ ধরে বোলিং করতে পারলে ওদের তাড়াতাড়ি অলআউট করা সম্ভব।’

তিনি আরো বলেন, ‘আজ (কাল) উইকেটে একটু বাঁক ছিল আর মন্থর ছিল। আমরা স্পিনাররা চেষ্টা করেছি লাইন-লেংথে বোলিং করার। দুর্ভাগ্যবশত উইকেট পেয়েছি দুটি। হয়তো আরও এক-দুটি উইকেট প্রথম সেশনে তুলে নিতে পারলে ভালো হতো। তারপরও আমার মনে হয় সব মিলিয়ে ভালো হয়েছে। পেসাররা আজ বেশি ওভার করতে পারেনি। কারণ, উইকেট স্পিনারদের বেশি সাহায্য করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *