গ্যাসের বাড়লেও বিদ্যুতের দাম বাড়ছে না: প্রতিমন্ত্রী

অর্থনীতি

গ্যাসের দাম বাড়ানোর পরিকল্পনা থাকলেও আপাতত বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে না বলে আশ্বাস দিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার রাজধানীতে এক অনুষ্ঠান যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই আশ্বাস দেন। বিদ্যুৎ ভবনে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন প্রতিমন্ত্রী।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘এখনই বিদ্যুতের দাম বাড়বে বা বাড়াতে হবে বলে আমি মনে করি না। দামের ব্যাপারে কোনো পরিবর্তন হবে বলে আমার মনে হচ্ছে না। ’

বেশি দামে গ্যাস আমদানি করতে হলেও তা বিদ্যুৎ উৎপাদনে সুফল দেবে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

তবে গ্যাসের দাম বাড়ানো প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব ইতোমধ্যেই বার্কের (বিইআরসি) কাছে এসেছে। এ বিষয়ে তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। বাণিজ্যিক ব্যবহারের জন্য গ্যাসের দাম বাড়লেও আবাসিকে দাম বাড়বে না। ’

আগামী মে মাসের মাঝামাঝিতে আমদানি করা ৫০০ এমএমসিএফডি গ্যাস জাতীয় পাইপ লাইনে যুক্ত হতে যাচ্ছে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। প্রচলিত বাজারের চেয়ে আমদানি মূল্য বেশি হওয়ায় মূল্য সমন্বয় করা প্রয়োজন বলে মনে করছে বিতরণ সংস্থাগুলো। তিতাস, বাখরাবাদসহ অন্যান্য গ্যাস বিতরণ সংস্থাগুলো ইতোমধ্যেই দাম বাড়ানোর প্রস্তাব বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বা বিইআরসিতে দিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে, আবার বাড়ছে গ্যাস ও বিদ্যুতের দাম। তবে গ্যাসের দাম বাড়লেও বিদ্যুতের দাম আপাতত বাড়ছে না বলে আশ্বাস দিলেন প্রতিমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *