আইপিএলের প্রতিষ্ঠাতাই দুর্নীতির কারণে দেশছাড়া

আইপিএল

অনেক বাধা বিপত্তি অতিক্রম করে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ টুর্নামেন্টের এগারোতম আসর একেবারেই দরজার কিনারায়। মাত্র একদিন পর অর্থাৎ শনিবার (৭ এপ্রিল) থেকে শুরু হচ্ছে  ক্রিকেট আর গ্ল্যামারের সবচেয়ে বড় শো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটের এবারের আসর। আকর্ষণীয় হলেও গত কয়েকটি বছর টুর্নামেন্টে বেশ কিছু কলংকজনক ঘটনা ঘটেছে।এবারও তার ব্যতিক্রম নয়। যা এক প্রকারে শুরুর আগেই অন্ধকারচ্ছন্ন করে পেলেছিল এই জাক-জমকপূর্ণ জনুপ্রিয় আসরটিকে।

তার ওপর নতুন করে দেখা দিয়েছে সম্প্রতি অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে বল টেম্পারিং কেলেঙ্কারী। গত মাসে দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া তৎকালীন অধিনায়ক স্মিথ এবং সহ-অধিনায়ক ওয়ার্নারকে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে অজি ক্রিকেট বোর্ড। তাই আইপিএলে খেলতে পারবেন না এই দুই তারকা।

দুর্নীতির দায়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে স্মিথের রাজস্থান রয়্যালস। আর তাদের ধিনায়ক ছিলেন স্মিথ। ফিরে এসে দল্রিতিকে না পাওয়াটাও দলের জন্য বড় এক ধাক্কা।

বেটিং কেলেঙ্কারীতে জড়িয়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে চেন্নাই সুপার কিংসও।

অন্যদিকে, দুর্নীতি অভিযোগে ব্রিটেনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন আইপিএলের প্রতিষ্ঠাতা ললিত মোদি। মামলা থাকায় দেশে ফিরতে অস্বীকার করেছেন তিনি।

তবে নতুন করে কোন প্রকার বিতর্ক এড়িয়ে চলতে দৃঢ় প্রত্যয়ী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

অস্ট্রেলিয়া দলের প্রতারণার বিষয়টি বিবেচনায় রেখে বিসিসিআই এক বিবৃতিতে বলেছে, ‘আইপিএলে অংশ গ্রহণকারী খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা সকলেই স্পিরিট অব গেম বজায়ে রেখে ও আচরণ বিধি মেনে চলবে বলে আশা করছে বিসিসিআই।’

কেপ টাউন টেস্টে বল টেম্পারিংয়ের মাস্টারমাইন্ড অস্ট্রেলিয়ার ওয়ার্নারকেও বাদ দিয়েছে তার আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদ।

এত কিছুর পরেও ক্রিকেট পাগল ভারতে খেলাটির মর্যাদা ধরে রাখার বিষয়ে বেশ ভালভাবেই স্বজাগ ভারতীয় উঠতি তারকারা।

তাই অস্ট্রেলিয়ান কেলেঙ্কারীর বিষয়ে জিজ্ঞাসা করা হলে দিল্লি ডেয়ারডেভিলসের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিসাব পান্ত বলেন, ‘যে কোন কিছু থেকেই সব সময় শিক্ষণীয় বিষয় থাকে। তবে আমি বিশ্বাস করি ক্রিকেট ভদ্র লোকের খেলা। একই স্পিরিট নিয়ে এটা খেলা উচিত।’

বেশ কিছু কেলেঙ্কোরীর পরেও থেমে এই জনপ্রিয় আসরটি। যা চোখেই পড়ছে। আইপিএলের আবেদন দিনকে দিন বাড়ছেই। রুপার্ট মারডকের স্টার ইন্ডিয়া গত বছর ২ দশমিক ৫৫ বিলিয়ন ডলার চুক্তিতে পাঁচ বছরের আইপিএল স্বত্ব কিনে নিয়েছে।

৮ মিলিয়ন ডলারের প্রাইজমানির টুর্নামেন্টে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স-চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের এগারতম আসর।

লিগ পর্ব, কোয়ালিফাইয়ার ও এলিমিনেটরের লড়াই শেষে আগামী ২৭ মে ফাইনাল দিয়ে শেষ হবে টি-২০ ক্রিকেটের সবচেয়ে আর্কষণীয় এই টুর্নামেন্ট। টুর্নামেন্টের উদ্বাধণী ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *