যৌন আচরণের ক্ষেত্রে নারীদের বিচিত্র অনুভূতি!

নারী ও শিশু

গ্ল্যামার ম্যাগাজিনের নতুন এক জরিপে বলা হয়েছে, যৌনতার নানা বিচিত্র অভিব্যক্তি ও অনুভূতির প্রাচুর্য একমাত্র নারীদের মধ্যেই রয়েছে বলে ধারণা করা হয়। সমকামী বা স্বাভাবিক যৌন আচরণের ক্ষেত্রে নারীদের চাহিদা ও অনুভূতি বিচিত্র। কিন্তু যখন পুরুষের বিষয়টি চলে আসে তখন নারীরা সমকামী বা উভকামী পুরুষদের মেনে নিতে পারেন না।

গবেষকরা ১ হাজার নারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করেন। এদের বয়স ১৮-৪৪ বছরের মধ্যে। জরিপে তাদের যৌন সংক্রান্ত অভ্যাস ও বৈশিষ্ট্য সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। এদের ৬৩ শতাংশ জানান, তারা প্রচলিত ধারার উভকামী, সমকামী এবং স্বাভাবিক যৌন আচরণ থেকে বেরিয়ে আসতে চান। সম সংখ্যাক নারীরা এও বলেছেন, যে পুরুষ আরেকজন পুরুষের সঙ্গে বিছানায় উঠেছেন তাদের সঙ্গে কখনো ডেটিংয়ে যাবেন না তারা।

জরিপকৃত নারীদের ৪৭ শতাংশ অন্য কোনো নারীর প্রতি আকৃষ্ট হয়েছিলেন। আবার এদের ৩১ শতাংশ নারী অন্য কোনো নারীর সঙ্গে যৌনতায় জড়িয়ে পড়েছিলেন। এদের ৩ শতাংশ যৌনতাকে সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করেন।

কর্নেল ইউনিভার্সিটির সেক্স অ্যান্ড জেন্ডার ল্যাবের পরিচালক রিচ সি স্যাভিন-উইলিয়ামস জানান, অনেকে ব্যক্তিগত যৌন জীবনে কেবল নারী-পুরুষে আবদ্ধ থাকতে চান না। যেমন পপস্টার মাইলি সাইরাসকে প্যানসেক্সুয়াল বলে গণ্য করা হয়। আবার আধুনিক নারীরা সংশ্লিষ্ট বিষয়ে ব্যক্তিগত অভিরুচি গড়ে তুলতে চাইছেন।

বিভিন্ন নারীর সাক্ষাৎকার নেওয়া হয়েছে এই জরিপে। এক নারী জানান, তিনি স্বাভাবিক যৌনতার পাশাপাশি সমকামীতার স্বাদও নিয়েছেন। যৌন রুচি পরিবর্তনের ক্ষেত্রে তার অভিজ্ঞতা হলো, এটা স্রেফ ভিন্ন স্বাদের। ভিন্নতা পেলে তা মজার হয়ে ওঠে। কিন্তু এমন নয় যে, এটাই গোটা জীবনে উপভোগ্য হয়ে থাকবে। আবার এক নারীর মতে, যে উপায়েই এ কাজ করেন না কেন, কোনো ভিন্নতা নেই। সব আসলে একই।

গ্ল্যামারের জরিপে আরো বলা হয়, নারীরা মনে করেন যৌনতায় পুরুষদের তুলনায় তাদের মাঝেই সব ধরনের অনুভূতি বিদ্যমান থাকে। তবে আরেক বিশেষজ্ঞ জো কর্টের মতে, পুরুষদের অনুভূতি খুব বেশি দৃশ্যমান নয় বলে যে নারীরাই সব উপভোগ করেন তা সত্য না। পুরুষদেরও অন্য পুরুষের প্রতি তীব্র আকর্ষণ অনুভূত হতে পারে। এ অনুভূতি অন্য কোনো নারীর প্রতি আকর্ষণের চেয়েও হয়তো অনেক বেশি। কাজেই যৌন আচরণে বৈচিত্র্যতা পুরুষদের ক্ষেত্রেও প্রায় সমভাবে প্রযোজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *