৭৮৬৬ কোটি টাকায় কোহলি-ধোনিদের টিভি স্বত্ব বিক্রি

আইপিএল

মঙ্গলবার থেকে শুরু হয় ভারতের ক্রিকেট দলের মিডিয়া স্বত্ব বিক্রির নিলাম। আজ বৃহস্পতিবার তৃতীয় দিনে এসে বিক্রি হয় কোহলি-ধোনিদের ম্যাচের মিডিয়া স্বত্ব। আর সেটা কিনে নেয় প্রভাবশালী টিভি চ্যানেল স্টার ইন্ডিয়া।

৫ বছরের জন্য ভারতের ক্রিকেট দলের ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের মিডিয়া স্বত্ব কিনতে স্টার ইন্ডিয়ার গুনতে হয়েছে ৬ হাজার ১৩৭ দশমিক ১ কোটি রূপি। বাংলাদেশি মুদ্রায় যায় ৭ হাজার ৮৬৬ দশমিক ৭৯ কোটি টাকা।

২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারতের মাটিতে কোহলি-ধোনিরা ১০২টি ম্যাচ খেলবেন (এর মধ্যে ২২টি টেস্ট ম্যাচও রয়েছে)। এই সবগুলো ম্যাচের স্বত্ব কিনেছে স্টার ইন্ডিয়া।

নিলামের তৃতীয় দিনে ভারতের ক্রিকেট দলের গ্লোবাল টেলিভিশন ও ডিজিটাল রাইট কিনতে অনলাইনে যুদ্ধ শুরু হয় স্টার ইন্ডিয়া, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও সনি পিকচার নেটওয়ার্কের মধ্যে। ভারতের মিডিয়া স্বত্ব কিনতে ফেসবুক এবং গুগলও নিলামে অংশ নিয়েছিল। কিন্তু শেষ দিকে লড়াই হয় উপরোক্ত তিন কোম্পানির মধ্যে। রিয়ালেন্স ও সনিকে পেছনে ফেলে স্টার ইন্ডিয়া বাগিয়ে নেয় ভারতের মিডিয়া স্বত্ব।

এর আগে স্টার ইন্ডিয়া আইপিএল ও আইসিসির সব টুর্নামেন্টের (ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপসহ) মিডিয়া স্বত্ব কিনে নিয়েছে।

মঙ্গলবার ৪ হাজার ৪৪২ কোটি রূপিতে গিয়ে শেষ হয় প্রথম দিনের নিলাম। স্টার ইন্ডিয়া, রিলায়েন্স ও সনির দর কষাকষির কারণে প্রথম দিনেই এতোদূর যায় মিডিয়া স্বত্বের মূল্য। দ্বিতীয় দিনে প্রথমে ৪ হাজার ৫১৭.২৫, এরপর ৪ হাজার ৫৬৫.২০ কোটিতে শেষ হয়।

আজ তৃতীয় দিনে ৫ হাজার ২৮৮ কোটি, সেখান থেকে ৫ হাজার ৭৪৮ কোটি, তারপর ৬ হাজার ৩.০৯ কোটি ও ৬ হাজার ৩২.৫ কোটি রূপিতে গিয়ে থামে। সবশেষ স্টার ইন্ডিয়া ৬ হাজার ১৩৮.১ কোটি রূপি দাম হাঁকিয়ে কিনে নেয় মিডিয়া স্বত্ব।

২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতের ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচের মিডিয়া স্বত্ব কিনেছিল স্টার ইন্ডিয়া। সেবার তাদের খরচ করতে হয়েছিল ৩ হাজার ৮৫১ রূপি। এবার তার চেয়ে ২ হাজার ২৮৭.১ কোটি রূপি বেশি খরচ করতে হয়েছে তাদেরকে।

এর আগে তারা আইপিএলের মিডিয়া স্বত্ব ১৬ হাজার ৩৪৭ কোটি রূপিতে পাঁচ বছরের জন্য কিনে নিয়েছে স্টার ইন্ডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *