মেয়েদের স্টেডিয়ামে বসে খেলা দেখা ‘পাপ’!

আন্তর্জাতিক

স্টেডিয়ামে বসে মেয়েদের খেলা দেখাকে ‘পাপ’ বলে মন্তব্য করেছেন ইরানের প্রসিকিউটর জেনারেল মোহাম্মদ জাফর মন্টাজেরি। দেশটির একটি সংবাদমাধ্যমকে বুধবার দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মাঠে খেলা দেখতে গিয়ে মেয়েরা পাপের পথে ধাবিত হচ্ছে।

রক্ষণশীল দেশ ইরানে প্রথমবারের মতো ১০০ জন নারী গত মঙ্গলবার বলিভিয়ার বিপক্ষে ইরানের ফুটবল ম্যাচ দেখার সুযোগ পেয়েছিলেন। যা দেশটিতে বিরল এক ঘটনা! তাছাড়া সম্প্রতি রাশিয়া বিশ্বকাপে ফুটবলপ্রেমীদের ক্ষেত্রে পিছিয়ে ছিল না ইরানের নারীরাও। নিজ দেশের গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ তখন না থাকলেও রাশিয়ায় খেলা দেখতে গেয়েছিলেন ইরানের বহু নারী। এদের মধ্যে এক নারী খেলা দেখতে গিয়ে ধরা পড়ে জেলও খেটেছেন।

এদিকে, সরকারের এমন পদক্ষেপের সমালোচনা করে মন্টাজেরি, ‘আজাদি স্টেডিয়ামে গতকাল মেয়েদের খেলা দেখতে যাওয়ার বিষয়টি আমার ভালো লাগেনি। ভবিষ্যতে যখন আবার এ ধরনের সিদ্ধান্ত নেয়া হবে, তখন আমরা এর বিরুদ্ধে অবস্থান নেবো। যখন মহিলারা মাঠে যায় আর ক্রীড়া পোশাকে অর্ধনগ্ন পুরুষদের দেখে, এটা তখন তাদের পাপের দিকে প্ররোচিত করে।

সম্প্রতি ইরানে হিজাব না পরায় ২৯ নারীকে গ্রেফতার করা হয়। তবে ঠিক কোথা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে তা অস্পষ্ট। দেশটিতে ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের পর থেকে হিজাব পরা বাধ্যতামূলক করা হয়। বছরের পর বছর ধরে ইরানি নারীরা আইনটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *