বাড়িতে বাগান করার আগে নিজেকে করুন এই ৩টি প্রশ্ন

লাইফস্টাইল

বাড়ির বারান্দায় বা ছাদে বাগান, নিদেনপক্ষে ঘরে কয়েকটা গাছের টব রাখতে চান অনেকেই। বাড়িতে গাছ রাখাটা যেমন সৌন্দর্যবর্ধন করে, তেমনি তা বায়ু পরিষ্কার রাখে, স্ট্রেস কমায়। এসব ভেবে গাছ কিনতে চান অনেকেই। কিন্তু বাড়িতে পোষা কুকুর-বিড়াল আনার আগে যেমন একটু ভেবে নেওয়া উচিত, তেমনি গাছ আনার আগেও ভেবে নেওয়া উচিত আপনি তার যত্ন নিতে পারবেন কিনা। গাছ কেনার আগে তাই নিজেকে এই তিনটি প্রশ্ন করুন-

১) আপনার বাড়িতে কি যথেষ্ট রোদ আসে?

গাছের জন্য আলোবাতাস খুবই দরকারি। পর্যাপ্ত আলো না পেলে গাছ দ্রুতই মারা যাবে। টবের গাছ অবশ্যই বারান্দায় রোদ আসে এমন জায়গায় অথবা রোদেলা জানালায় রাখুন। কিছু কিছু গাছ কম আলোতেও বাঁচে, কিন্তু একেবারেই আলো ছাড়া বাঁচবে না।

অনেকেই ভাবেন তার বাসা বেশ আলোকিত, কিন্তু আসলে তা নয়। এর জন্য আপনার স্মার্টফোন ব্যবহার করতে পারেন। স্মার্টফোনের ক্যামেরা অন করে ঘরটা দেখুন। ঘর অনেক অন্ধকার দেখাবে। জানালায় ফোকাস করলে দেখবেন পুরো ঘর একেবারে কালো দেখাচ্ছে। এ ক্ষেত্রে জানালায় বা বারান্দায় গাছ রাখাটাই ভালো।

যদি আপনার হাতে সময় কম থাকে, তাহলে ক্যাকটাস ও সাকুলেন্ট ধরণের গাছ কিনুন।
২) আপনি কি গাছের পেছনে সময় ব্যয় করতে পারবেন?

গাছের জীবন আছে, আর তাই তাকে সময় দেওয়া জরুরী। আপনার জীবনযাত্রার ওপর নির্ভর করে গাছ বাছাই করা উচিত। আপনি যদি প্রতিদিন গাছকে সময় দিতে পারেন, তাহলে এয়ার প্ল্যান্ট, ফার্ন ও অর্কিড গাছ রাখতে পারেন ঘরে। আর যদি আপনার হাতে সময় কম থাকে, তাহলে ক্যাকটাস ও সাকুলেন্ট ধরণের গাছ কিনুন। এদেরকে সপ্তাহে দুয়েকবার সময় দিলেই চলে।

৩) আপনি কেন ঘরে গাছ রাখতে চান?

অনেকেই শুধু ঘরের শোভা বাড়াতে গাছ রাখতে চান। আসলে কিন্তু গাছের আরও অনেক উপকারিতা আছে। কিছু কিছু গাছ আপনার ঘরের বায়ুদূষণ কমাতে পারে, কিছু গাছে ফুল হয়, কিছু গাছ খাওয়া যায় যেমন পুদিনা পাতা, ধনেপাতা বা তুলসি পাতা। গাছ কেনার আগে ভেবে নিন এসব কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *