ম্যান বুকার পেলেন আনা বার্নস

আন্তর্জাতিক

এ বছর ম্যান বুকার পুরস্কার জিতেছেন আইরিশ লেখিকা আনা বার্নস। ‘মিল্কম্যান’ উপন্যাসের জন্য তাকে সাহিত্যের নোবেল খ্যাত মর্যাদাপূর্ণ এই পুরস্কারে ভূষিত করা হয়।

এই পুরস্কার প্রবর্তনের ৫০ বছরের ইতিহাসে নর্থ আয়ারল্যান্ড থেকে প্রথম লেখক হিসেবে সাহিত্যের সম্মানজনক এ পুরস্কার পেলেন আনা বার্নস।

বুধবার লন্ডনের গিল্ডহলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা রোজমেরি ৫৬ বছর বয়সী আনা বার্নসের হাতে পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার পাউন্ড তুলে দেন।

ম্যান বুকার পুরস্কারের বিচারক প্যানেলের চেয়ারপারসন কোয়ামে অ্যান্থনি অ্যাপিয়াহ বলেন, এর আগে কখনও আমরা এ ধরণের লেখা পড়িনি। আনা বার্নসের বিস্ময়কর লেখনীতে প্রথাগত ধ্যান-ধারণাকে স্বতন্ত্রভাবে চ্যালেঞ্জ করা হয়েছে।

সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচটি উপন্যাসকে পেছনে ফেলে ‘মিল্কম্যান’ চূড়ান্তভাবে বুকার পুরস্কারের জন্য বিবেচিত হয়েছে। উপন্যাসটি গত শতকের ৭০-এর দশকে উত্তর আয়ারল্যান্ডে ক্যাথোলিক-প্রটেস্টান্ট সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে রচিত। এতে নারী, পুরুষ, ক্ষমতা ও এসবের অন্তর্গত দ্বন্দ্ব ও সহিংসতাকে ফুটিয়ে তোলা হয়েছে।

আনা বার্নস ১৯৬২ সালে উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফেস্টে জন্মগ্রহণ করেন। তার রচিত অন্য দুটি উপন্যাস হলো ‘নো বোনস’ (২০০১) ও ‘লিটিল কনস্ট্রাকশনস’ (২০০৭)।

উল্লেখ্য, ইংরেজি সাহিত্য জগতে ম্যান বুকার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। ১৯৬৯ সাল থেকে ব্রিটিশ, আইরিশ ও কমনওয়েলথভুক্ত দেশের লেখকদের এ পুরস্কার প্রদান করা হয়। ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের লেখকদেরও ম্যান বুকারের জন্য বিবেচনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *