সিলেটে স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন স্থাপন

সিলেট

সিলেট অঞ্চলের কৃষি আবহাওয়া সম্পর্কিত তথ্য জানার জন্য প্রথমবারের মতো স্থাপন করা হয়েছে অটোমেটেড এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশন। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার ল্যাবের তত্ত্বাবধানে এ অত্যাধুনিক এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশনটি চালু করা হয়েছে।

বুধবার বিকেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক খসরু মোহাম্মদ সালাহউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশনটি বিশ্বব্যাংক, ইউএসএইড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প-২(৪৩৯) এর আওতায় কৃষি অনুষদ ভবনের পূর্ব পাশে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের নার্সারিতে স্থাপন করা হয়েছে।

প্রকল্পের প্রধান গবেষক এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. সামিউল আহসান তালুকদার বলেন, স্টেশনটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ডাটা লগারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। যাতে প্রতিনিয়ত নিরবচ্ছিন্নভাবে বায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা, মৃত্তিকার ইলেকট্রিক্যাল কনডাকটিভিটি ও পারমিটিভিটি এবং তাপমাত্রার টাইম সিরিজ ডাটা সংরক্ষণ হতে থাকবে। প্রয়োজন অনুযায়ী কম্পিউটারের সাহায্যে ডাটা লগার থেকে সংরক্ষিত ডাটা কাজে লাগানো যাবে।

তিনি আরও বলেন, এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশন থেকে দীর্ঘ মেয়াদে কৃষি আবহাওয়ার মৌলিক ডাটাসমূহের আর্কাইভ সৃষ্টি হবে, যা জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট কৃষি গবেষণার ক্ষেত্রে বিশেষ সহায়ক ভূমিকা রাখবে।

মো. সামিউল আহসান তালুকদার জানান, স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা এখান থেকে হাতেকলমে কৃষি আবহাওয়ার মৌলিক নিয়ামকসমূহ পরিমাপের সর্বাধুনিক যন্ত্রপাতি ও সংশ্লিষ্ট প্রোগ্রামিং প্যাকেজ সম্পর্কে প্রয়োজনীয় প্রায়োগিক জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *