প্রতিবন্ধী ব্যক্তিদের মানসিক দক্ষতার পাশাপাশি শারীরিক দক্ষতা অর্জনে ফিজিও থেরাপি সেবার বিকল্প নাই

চট্টগ্রাম

সিডিডি ও সিবিএম এর সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা বাস্তবায়িত পিএইচআরপিবিডি থ্যু ডিজএ্যাবিলিটি ইনক্লুশন প্রকল্পের আওতায় প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে গঠিত এপেক্সবডির সদস্যগনের সমন্বয়ে প্রাথমিক পুণর্বাসন সেণ্টার চালু করার লক্ষ্যে এডভোকেসী সভা নগরীর ৩৩ নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৩৩ নং ফিরিঙ্গী বাজার চসিক ওয়ার্ড কাউন্সিল জনাব আলহাজ্ব হাসান মুরাদ বিপ্লব ।

সভার শুরুতে প্রকল্পের সিএম মো: রুবেলে এর সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন- প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজে পিছিয়ে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। তাদের মানসিক দক্ষতার পাশাপাশি শারীরিক দক্ষতা ও খুবই জরুরী। শারীরিক প্রতিবন্ধকতা দূর করে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজন ফিজিও থেরাপি সেবা। যে সেবার মাধ্যমে একটি অকর্মক্ষম অঙ্গকে কর্মদক্ষতায় রূপান্তর করা যায়। এতে করে তাঁর পরিবার যেমন উপকৃত হয় তেমনি সে মানসিক ভাবেও অনেক প্রশান্তি লাভ করে। তাই আমি আমার ওয়ার্ড কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তি তথা সমাজের সুবিধা বঞ্চিত মানুষের জন্য খুব শীঘ্রই যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার সহযোগিতায় প্রাথমিক পূণর্বাসন সেন্টার বাস্তবায়ন করতে যাচ্ছি। আমি আশা করি এ সেন্টার সকল প্রতিবন্ধি মানুষের কার্যকরী কল্যাণে আসবে। থেরাপি সেবার পাশাপাশি যাদের সহায়ক উপকরণ প্রয়োজন সেক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতের বিশেষ চাহিদার আলোকে সহায়ক উপকরণ ব্যবস্থা করা হবে আশ্বাস প্রদান করেন।
সভাপতির বক্তেব্য সিডিআরপি কল্লোল কান্তি দাশ প্রকল্পের বিভিন্ন উন্নয়ন মূলক দৃশ্যমান কর্মকান্ড তুলে ধরেন। তিনি মনে করেন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্থানীয় সরকারের সাথে আরো সহজ সেবা এবং উন্নত মানের কি কি সেবা প্রদান করা যায় তার বিভিন্ন দিক বিশ্লেষন করেন। তার মধ্যে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রাইমারী ফিজিও থেরাপিটা খবুই জরুরী যা ওয়ার্ড কার্যালয়ের স্বাস্থ্য কর্ণারের সাথে যুক্ত রেখে কাজ করা সম্ভব। এতে করে শারীরিক প্রতিবন্ধী ও অসহায় দরিদ্র মানুষগুলো সহজেই বিনামূল্যে প্রয়োজনী ফিজিও থেরাপি সেবা নিতে পারবে। যার মাধ্যমে দৈনন্দিন কার্যক্রম বাস্তবায়নের বাধাগ্রস্থ অক্ষম প্রতিবন্ধী বা অপ্রতিবন্ধী ব্যক্তি স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে।
এতে এপেক্সবডির সভাপতি মো মোস্তাকিমুর রহমান, সেক্রেটারি শিলা দত্ত, সদস্য শাহজান, রুনু দাশ, পিংকি দাশ, শাহানাজ বেগম, কিরণ চন্দ্র দাশ সহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে পিএইচআরপিবিডি প্রকল্পের আওতায় নগরীর ৩৩,৩৪ নং ওয়ার্ডে প্রতিবন্ধিতা প্রতিরোধ এবং প্রতিবন্ধী ব্যাক্তিদের অধিকার প্রতিষ্ঠায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *