মুক্তিযুদ্ধের স্মৃতি স্বরুপ ৭১টাকার নোট চালুর দাবীতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের স্মারকলিপি পেশ

চট্টগ্রাম

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের স্মৃতির নিদর্শনস্বরুপ ও নতুন প্রজন্মের মাঝে মহান মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার জন্য ৭১ টাকার সরকারি নোট চালুর দাবীতে মানননীয় প্রধাসমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বরাবরে চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেনের মাধ্যমে গত ২৯ মার্চ বেলা ২টায় স্মারকলিপি পেশ করেন চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রেরর নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সহ সভাপতি ডাঃ জামাল উদ্দীন, সজল দাশ, সুভাষ চৌধুরী টাংকু, সাধারণ সম্পাদক আসিফ ইকবাল, সাংবাদিক কামাল হোসেন, নুরুল হুদা চৌধুরী, রোজী চৌধুরী, চট্টগ্রাম আইন কলেজ ছাত্রসংসদের জি.এস জাফর আলম রবিন, বাবুল চৌধুরী প্রমুখ।
লিখিত আবেদনে নেতৃবৃন্দরা বলেন মার্চ মাস বাঙালী জাতির সবচেয়ে গৌরবজ্জ্বল সংগ্রাম, আতœত্যাগ আর অর্জনের মাস। এ মাসেই জন্ম নিয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।আর এ মাসেই ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম এই উক্তির মধ্য দিয়ে বিশাল জনসভার সমুদ্রে স্বাধীনতার মুল ঘোষণা দিয়েছিলেন। আর মার্চ মাসেই বাঙালী তার বহুদিনের কাঙ্খিত স্বাধীনতা জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা দিয়েছিলেন। আর তখন থেকেই পাকিস্তানী স্বৈরশাসকদের বিরুদ্ধে বাঙালির স্বাধীনতা যুদ্ধ হয়েছিল। আর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লক্ষ মানুষ শহীদ এবং ২ লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে আমরা আমাদের বহু প্রত্যাশিত স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয়েছি। এই স্বাধীন সার্বভৌম লাল সবুজের পতাকাখচিত প্রিয় বাংলাদেশ পেতে বাঙালীকে দীর্ঘ ২৩ বছর নানা ঘাত প্রতিঘাত, শোষণ, বঞ্চনা, লাঞ্চনার শিকার হতে হয়েছে। মুক্তিযোদ্ধারা বর্তমান সরকারের আমলে মাসিক সম্মানীসহ নানা সুবিধা পেলেও মুক্তিযোদ্ধাদের স্মৃতি বিজড়িত আরো অনেক কিছু দরকার। মুক্তিযুদ্ধের স্মৃতি বর্তমান প্রজন্মের মাঝে সহজভাবে পৌঁছে দেওয়ার জন্য এবং ডকুমেন্টারী হিসেবে ৭১ টাকার সরকারি নোট চালু করার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট দাবি জানাচ্ছি। ইতিমধ্যে বর্তমান সরকার ৭০টাকার নোট চালু করায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *