সৌদি আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

জাতীয়

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরের অংশ হিসেবে চার দিনের সফরে সৌদি আরবে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৬ অক্টোবর, মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী ভিভিআইপি ফ্লাইটটি বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। খবর বাসস।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি, রিয়াদের গভর্নর ফয়সাল বিন বন্দর আল সউদ এবং দূতাবাস কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে বাংলাদেশ সময় মঙ্গলবার বেলা ৩টা ৪৫ মিনিটে শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী উড়োজাহাজটি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউন্সিল অব সৌদি চেম্বার (সিএসসি) ও রিয়াদ চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এদিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি রাজপ্রাসাদে বাদশাহর সঙ্গে সাক্ষাৎ ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

পরে প্রধানমন্ত্রী সৌদি যুবরাজ ও দেশটির উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গে বৈঠক করবেন। এদিন প্রধানমন্ত্রী সৌদির রাজধানী রিয়াদের কূটনৈতিক এলাকায় বাংলাদেশ চ্যান্সেরি ভবনের উদ্বোধন করবেন।

বিভিন্ন কর্মসূচি শেষে শুক্রবার (১৯ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উদ্দেশে জেদ্দার বাদশাহ আবদুল আজিজ বিমানবন্দর থেকে রওয়ানা হবেন। বাংলাদেশ সময় দুপুর পৌনে ১২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা তার।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরকালে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে। এগুলো প্রতিরক্ষা ও আইসিটি খাতে সহযোগিতাসংক্রান্ত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী ও সৌদি বাদশাহর মধ্যে বৈঠকে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে নিরাপদ প্রত্যাবাসনের বিষয়টি আলোচনা করা হবে। প্রতিরক্ষা সহযোগিতা ও রোহিঙ্গা জনগোষ্ঠী বিষয়গুলো ছাড়াও শ্রমিক কল্যাণ, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, উন্নয়ন সহযোগিতা এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি প্রভৃতি বিষয়েও আলোচনা হবে।’

পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রীর এ সফরের মাধ্যমে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে আগামী দিনগুলোতে সম্পর্ক আরও দৃঢ় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *