৫% কোটার দাবিতে শাহবাগে এবার প্রতিবন্ধীদের অবস্থান

জাতীয়

সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা সংরক্ষণের দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে এবার অবস্থান নিয়েছেন প্রতিবন্ধীরা। রোববার বেলা ২টা থেকে শাহবাগ চত্বরে মিছিল করেছে তারা।

গত বুধবার (৩ অক্টোবর) থেকে একই দাবিতে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করে মুক্তিযোদ্ধার সন্তান ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্যরা। তবে আজ রোববার সকালে তাদের সরিয়ে দেয়া হয়। পরে দুপুরে একই সড়কে অবরোধ করে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

মিছিলের পর এক সমাবেশে বক্তারা প্রতিবন্ধী কোটা ১ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার দাবি জানান। এ সময় শিক্ষার্থীরা বলেন, মন্ত্রিপরিষদ সচিব বলেছেন- তিনি নাকি প্রতিবন্ধী খুঁজে পান না। অথচ জাতিসংঘ, এডিবি, বিশ্বব্যাংকসহ নানা প্রতিষ্ঠানে প্রতিবন্ধীরা প্রতিনিধিত্ব করছেন। কাজেই সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা অবশ্যই রাখতে হবে। এবং সেটা ১ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করতে হবে।

শিক্ষার্থীরা তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে বিদ্যমান প্রতিবন্ধী কোটার সংস্কার, প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষায় সময় বৃদ্ধি, বেসরকারি খাতে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়িয়ে ৩৭ বছরে উন্নীত ও চাকরির পরীক্ষায় শ্রুতি লেখকের অনুমতি প্রদানের দাবি জানায়।

এর আগে বুধবার (৩ অক্টোবর) মন্ত্রিপরিষদের বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা। এরপর থেকেই আন্দোলনে নামে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও মুক্তিযুদ্ধের সন্তানরা। তারা মন্ত্রিপরিষদের কোটা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *