সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নিবন্ধন শুরু

ইসলাম

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে যারা প্রাক-নিবন্ধন করেছেন তাদের নিবন্ধনের জন্য ১১ দিন সময় বেঁধে দিয়েছে সরকার।

বৃহস্পতিবার থেকে এই নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে। সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিতদের মধ্যে ১৬০৭৩ ক্রমিক পর্যন্ত হজযাত্রীরা নির্বাচিত হজ প্যাকেজের (প্যাকেজ-১ বা প্যাকেজ-২) বাকি অর্থ সোনালী ব্যাংকের যেকোনো শাখায় জমা দিয়ে নিবন্ধন করতে পারবেন।

হজযাত্রীদের

২৮ হাজার টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন করতে হয়েছে। এখন যে প্যাকেজের অধীনে হজে যাবেন সেই প্যাকেজের বাকি টাকা জমা দিয়ে নিবন্ধন করতে হবে।

প্রাক-নিবন্ধনের সময় জমা দেওয়া ২৮ হাজার টাকা বাদে প্যাকেজ-১ এর হজযাত্রীদের ৩ লাখ ৬৯ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর যাত্রীদের ৩ লাখ ৩ হাজার ৩৫৯ টাকা সোনালী ব্যাংকের মতিঝিলের স্থানীয় কার্যালয় শাখায় ০০০২৩৩০০৯০৮ (Sale proceeds of Hajj Deposit) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অ্যাকাউন্টে জমা দিতে হবে।

যেসব ব্যক্তি ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে হজ করেছেন অথবা ভিসা পেয়েও হজে যাননি তাদের মধ্যে যারা এবার হজ করবেন তাদের অতিরিক্ত ৪৬ হাজার ৯৩৫ টাকা ওই অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে।

কেউ আলাদা ফ্লাইটে হজে যেতে চাইলে অবশ্যই আলাদাভাবে নিবন্ধন করতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ- ১ এর আওতায় হজে যেতে এবার ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা নির্ধারণ করেছে সরকার।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *