ফিফা বর্ষসেরা গোলরক্ষের ৩ জনের তালিকায় যারা

খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপে প্রতি ম্যাচেই দাপট দেখিয়েছে গোলরক্ষরা। প্রতিপক্ষের স্ট্রাইকারদের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দীতা গড়ে তুলেছেন তারা। ফিফা বর্ষসেরা গোলরক্ষের ৩ জনের তালিকা প্রকাশ। দারুণ সব গোল ঠেকিয়ে নজর কেড়েছেন অনেকেই। আর এদের মধ্যেই ফিফা বর্ষসেরা গোলরক্ষকের সেরা তিন জনের সংক্ষিপ্ত তালিকা করা হলো। এরা হলেন বেলজিয়ামের থিবাউ কুর্তোয়া, ফ্রান্সের হুগো লোরিস ও ডেনমার্কের ক্যাসপার স্মাইকেল।

ইতোমধ্যে রাশিয়া আসরের গোল্ডেন গ্লাভস জিতে নিয়েছেন কুর্তোয়া। এছাড়া জাতীয় দলকে তৃতীয় করে ব্রোঞ্জ জয়ে সাহায্য করেছেন। পাশাপাশি, ক্লাব চেলসির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ১৫ ম্যাচে কোনো গোল হজম করেননি তিনি।

রাশিয়ায় নিজেকে প্রমাণ করেছেন লোরিস। বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। আর দলকে ফাইনালে নিতে চার ম্যাচে কোনো গোল হজম করেননি। এছাড়া টটেনহ্যাম হটস্পারসদের হয়ে ১৫টি ম্যাচে অপরাজিত ছিলেন।

রাশিয়া বিশ্বকাপে গোল পোস্টের আরেক চমকের নাম ক্যাসপার। নিচে ৯১ শতাংশ শট সেভ করেন ডেনমার্কের এই গোলরক্ষক। ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে তিনটি পেনাল্টি শট সেভ করেছেন। জাতীয় দল ডেনিশদের হয়ে ৫৭২ মিনিট অপরাজিত থেকে রেকর্ড গড়েন।

লন্ডনে ফিফার অনুষ্ঠানে আগামী ২৪ সেপ্টেম্বর সেরা গোলরক্ষকের পুরস্কার দেয়া হবে। একই দিন বর্ষসেরা ফুটবলার সেরা কোচ ও সেরা গোলের পুরস্কার দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *